Wellcome to National Portal
মন্ত্রিপরিষদ বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

Array
(
    [0] => Array
        (
            [id] => 728ecccc-81fc-4fbe-a42f-6d1a2564a16b
            [w_id] => 703
            [w_name] => ৬। সংস্কার (সমন্বয় ও সংস্কার ইউনিটভুক্ত)
            [b_id] => 704
            [b_name] => ২০। সুশাসন ও অভিযোগ ব্যবস্থাপনা
            [s_id] => 706
            [s_name] => ৫৩। অভিযোগ ব্যবস্থাপনা
            [details] => 

 

৪৭.১

বিভিন্ন স্তরের সরকারি দপ্তরে Grievance Redress System (GRS) কার্যক্রম বাস্তবায়ন, পরিবীক্ষণ ও সমন্বয়;

৪৭.২

অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা সংক্রান্ত কেন্দ্রীয় পরিবীক্ষণ কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান এবং কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন-পরিবীক্ষণ;

৪৭.৩

অভিযোগ অনুসন্ধান ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ;

৪৭.৪

বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগসমূহ কর্তৃক অভিযোগের প্রকৃতি ও কারণ সম্পর্কিত গবেষণালব্ধ ফলাফলের ভিত্তিতে জনসেবার মান বৃদ্ধির নিমিত্ত প্রয়োজনীয় সংস্কারমূলক কার্যক্রম  গ্রহণের উদ্যোগ গ্রহণ;

৪৭.৫

সরকারি দপ্তরে  অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বিষয়ে সভা, সেমিনার, কর্মশালা,  প্রশিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম গ্রহণ;

৪৭.৬

পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ, প্রতিবেদন বা চিঠিপত্রে সরকারি অভিযোগের উল্লেখ থাকলে সেগুলি পরীক্ষান্তে নিষ্পত্তির উদ্যোগ গ্রহণ;

৪৭.৭

সরকারি প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত অভিযোগসমূহ বিশ্লেষণ করে যে সকল অভিযোগের পুনরাবৃত্তি ঘটে থাকে সে বিষয়ে কার্যক্রম গ্রহণ;

৪৭.৮

অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনার কার্যক্রম  সুসংহত করার লক্ষ্যে কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান;

৪৭.৯

GRS সফটওয়্যার ব্যবস্হাপনা ও উন্নয়ন সংক্রান্ত কাজ; এবং

৪৭.১০

ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য কাজ।

) )
  • ৫৩। অভিযোগ ব্যবস্থাপনা

     

    ৪৭.১

    বিভিন্ন স্তরের সরকারি দপ্তরে Grievance Redress System (GRS) কার্যক্রম বাস্তবায়ন, পরিবীক্ষণ ও সমন্বয়;

    ৪৭.২

    অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা সংক্রান্ত কেন্দ্রীয় পরিবীক্ষণ কমিটিকে সাচিবিক সহায়তা প্রদান এবং কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন-পরিবীক্ষণ;

    ৪৭.৩

    অভিযোগ অনুসন্ধান ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ;

    ৪৭.৪

    বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগসমূহ কর্তৃক অভিযোগের প্রকৃতি ও কারণ সম্পর্কিত গবেষণালব্ধ ফলাফলের ভিত্তিতে জনসেবার মান বৃদ্ধির নিমিত্ত প্রয়োজনীয় সংস্কারমূলক কার্যক্রম  গ্রহণের উদ্যোগ গ্রহণ;

    ৪৭.৫

    সরকারি দপ্তরে  অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা বিষয়ে সভা, সেমিনার, কর্মশালা,  প্রশিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম গ্রহণ;

    ৪৭.৬

    পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ, প্রতিবেদন বা চিঠিপত্রে সরকারি অভিযোগের উল্লেখ থাকলে সেগুলি পরীক্ষান্তে নিষ্পত্তির উদ্যোগ গ্রহণ;

    ৪৭.৭

    সরকারি প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত অভিযোগসমূহ বিশ্লেষণ করে যে সকল অভিযোগের পুনরাবৃত্তি ঘটে থাকে সে বিষয়ে কার্যক্রম গ্রহণ;

    ৪৭.৮

    অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনার কার্যক্রম  সুসংহত করার লক্ষ্যে কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ প্রদান;

    ৪৭.৯

    GRS সফটওয়্যার ব্যবস্হাপনা ও উন্নয়ন সংক্রান্ত কাজ; এবং

    ৪৭.১০

    ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য কাজ।